নোবেল পুরষ্কার এবং বিশ্বকবি খেতাব প্রাপ্ত রবীন্দ্রনাথ ঠাকুর শুধু কবিতা এবং উপন্যাস লিখতেন না, তিনি একজন চিত্রশিল্পিও ছিলেন। এবার এই বিখ্যাত কবির একটি ছবি নিলামে উঠেছে যার দামও উঠেছে বিপুল অংকের পাঁচ লাখ পাউন্ড বা ৫ কোটি ৫৫ লাখ টাকা।
ক্রিস্টিস নামের একটি সংস্থা বিশ্ব কবির আকা ছবিটি নিলামে তুলেছে। ক্রিস্টিজ়ের সাইটে নাম না জানা এই ছবিটির নাম দেওয়া হয়েছে ’যুগল"। ছবিটি এই বিপুল পরিমান অর্থ দিয়ে কে কিনে নিয়েছে সেটাও জানা যায়নি রয়েছে অজানা। খবর আনন্দবাজার পত্রিকার।

এর আগে, নিলাম সংস্থা সূত্র জানিয়েছে যে, ছবিটি ৮৮ লাখ থেকে ১.৩ কোটি টাকায় বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংস্থার ওয়েবসাইট বলছে, ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি রবীন্দ্রনাথের আঁকা বেশিরভাগ ছবির থেকে আয়তনে কিছুটা বড়। ১৯৩০ বা তার অল্প কিছু দিন আগে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে করে এনেছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ’গালেরি পিগাল’-এ সেগুলির প্রদর্শনী হয়।

রবীন্দ্রনাথের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ অন্দ্রে। তাদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন। ক্রিস্টিজ় নিউইয়র্ক শাখার ’সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’- এই বিভাগের সাম্প্রতিকতম নিলামে রাখা হয়েছিল ছবিটিকে।

উল্লেখ্য, বিশ্বকবি রবিন্দ্রনাথ ঠাকুর তার কবিতার জন্য নোবেল পুরষ্কার পান এবং তাকে অনেকেই শুধু কবি হিসেবে চিনে থাকে কিন্তু তিনি শুধু কবিতা লিখতেন না আঁকতেন ছবিও। তাছাড়া তিনি ছোটগল্প, উপন্যাস ছাড়াও অনেক দিকের লেখা লিখেছেন। তিনি তার ছোট বেলা থেকেই ছবি আঁকতে ভালোবাসতেন। তার ছবিটি বিপুল পরিমান অর্থ দিয়ে কে বা কোন প্রতিষ্ঠান কিনেছে সেটাই এখন জানার অপেক্ষা।