যারা চুলের প্রতি খুব স্পর্শকাতর তারা একটা জিনিসকে খুবই ভয় পান, আর তা হলো চুলের আগা ফাটা। চুলের আগা ফাটা হলো চুলের পুষ্টিহীনতার অন্যতম লক্ষণ। চুলের উজ্জ্বলতা, ঝলমলে ভাব নষ্ট হতে শুরু করে চুলের আগা ফেটে গেলে। এছাড়া চুলের বৃদ্ধিও কমে যায়। জেনে নিন চুলে আগা ফাটা রোধ করার সহজ ৫টি উপায়।
১. চুল ছাঁটা

চুল ছোট হয়ে যাবে বলে অনেকেই চুল ছাঁটতে চান না। কিন্তু জানেন কি নিয়মিত চুল ছাঁটলে চুল দ্রুত বড় হয়? এছাড়া চুলের আগা ফাটা রোধ করার অন্যতম পদ্ধতি হলো নিয়মিত চুল ছাঁটা।
২. হট টাওয়েল ট্রিটমেন্ট

চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলের কোমলতা ধরে রাখতেও সাহায্য করে এ পদ্ধতি। প্রথমে চুলে ভালো করে তেল লাগান। গরমপানিতে তোয়ালে ভিজিয়ে চিপে নিন। এবার এই তোয়ালে গরম থাকতে থাকতেই পুরো মাথায় জড়িয়ে ফেলুন। দশ মিনিট পর খুলে ফেলুন। এভাবে তিন চারবার করুন। এরপর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।
৩. অলিভ অয়েল

অলিভ অয়েল যে ত্বকের জন্য খুবই উপকারী এটা আমরা সবাই জানি। অলিভ অয়েল চুলের জন্যেও সমান উপকারী। চুলের গোড়ার সাথে সাথে চুলের আগাতেও অলিভ অয়েল প্রয়োগ করুন। চুলের আগা ফাটার পরিমাণ কমে যাবে।
৪. লেবুর রস

সৌন্দর্যচর্চায় লেবুর রসের ব্যবহার নানাভাবে হয়। চুলের যত্নেও তাই। চুলের আগা ফাটা রোধ করতে ব্যবহার করতে পারেন লেবুর রস। লেবুর রসের সাথে সমপরিমাণ পানি মেশান। এবার শুধু চুলের আগায় ভালো করে লাগান। বিশ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।
৫. চায়ের লিকার

চায়ের ঠান্ডা লিকার কন্ডিশনার হিসেবে খুবই ভালো। চুলের আগা ফাটা প্রতিরোধ করতেও এর জুড়ি নেই। একটি পাত্রে চায়ের লিকার নিয়ে চুলের আগা তাতে ডুবিয়ে রাখুন দশ মিনিট। এরপর চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুলের আগা ফাটা প্রতিরোধ করবে চায়ের লিকার।

News Page Below Ad