যে কারণে গর্ভের সন্তান গর্ভেই নষ্ট হয়

মিসক্যারেজ বা গর্ভপাত নতুন কিছু নয়। যুগযুগ ধরে এই অভিশাপের মুখে পড়েছেন হবু মায়েরা। তাঁদের গর্ভের সন্তান গর্ভেই নষ্ট হয়ে গেছে। আর সে পৃথিবীর মুখ দেখতে পায়নি। তাই আজও মা হওয়ার সুখবর পেলেও মনের মধ্যে ধরাস করে ওঠে অনেকের। ন’মাস ধরে তিলেতিলে সন্তানকে পেটে বড় করে তাকে জন্ম দেওয়ার আনন্দের Read more: যে কারণে গর্ভের সন্তান গর্ভেই নষ্ট হয়

যে সব অভ্যাস আপনাকে হার্টের অসুখের দিকে ঠেলে দিচ্ছে

শরীরের সবচেয়ে কর্মব্যস্ত অঙ্গের মধ্যে একটি হল হার্ট বা হৃদপিণ্ড। এটি দেহের প্রত্য়েকটি অঙ্গ-প্রত্যঙ্গে অক্সিজেন পৌঁছে দেয় রক্তের মাধ্যমে। ফলে হৃদপিণ্ড কোনওভাবে বিগড়ে গেলে সুস্থ থাকা কোনওভাবেই সম্ভব হয়ে ওঠে না। এখনকার দিনে দূষিত পরিবেশে শুধু বয়স্করাই নন, কমবয়সীদের মধ্যেও হার্টের সমস্যা দেখা দিচ্ছে।

বিশেষজ্ঞরা বলেন, সুস্থভাবে বেঁচে থাকতে Read more: যে সব অভ্যাস আপনাকে হার্টের অসুখের দিকে ঠেলে দিচ্ছে

ক্যালসিয়াম মুঠো মুঠো খেলে মাসুল হাড়ে হাড়ে, সতর্ক করছেন চিকিৎসকেরা


বমি ভাব, শরীরের বিভিন্ন অংশে ব্যথা আর সারছিলই না বছর ত্রিশের শর্বরী দেবনাথের। ডাক্তারের কাছে যাওয়া হল। নানা কথার ফাঁকে জানতে চাইলেন, শর্বরী নিয়মিত কোনও ওষুধ খান কি না। শর্বরী জানালেন, ক্যালসিয়াম ট্যাবলেট খাচ্ছেন গত এক বছর ধরে। ডাক্তার অবাক। তাঁকে ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিলেন কে? জানা Read more: ক্যালসিয়াম মুঠো মুঠো খেলে মাসুল হাড়ে হাড়ে, সতর্ক করছেন চিকিৎসকেরা

অনেকদিন ধরে ঘুমের ওষুধ খেলে কী হয়?

অনেকে ঘুমের অসুবিধায় অনেক দিন ধরে ওষুধ খায়। তবে ঘুমের ওষুধ খেলে কি এর প্রতি নির্ভরতা আসে? এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬২৭তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. ঝুনু শামসুন নাহার। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।
প্রশ্ন : Read more: অনেকদিন ধরে ঘুমের ওষুধ খেলে কী হয়?

কাঁধের ব্যথা হৃদরোগের লক্ষণ!

কাঁধের ব্যথা শুধু শারীরিক ধকল বা উচ্চ রক্তচাপের জন্যই যে হয়ে থাকে না-ও হতে পারে। এটি হৃদরোগের কারণেও হতে পারে। বুধবার আইএএনএসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। নতুন এক গবেষণার বরাত দিয়ে প্রতিবেদন বলা হয়, হৃদরোগের উপসর্গের কারণেও এ সমস্যা হতে পারে।

এই গবেষণার জন্য গবেষকেরা ১ Read more: কাঁধের ব্যথা হৃদরোগের লক্ষণ!

News Page Below Ad