জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত এবং নিয়ন্ত্রিত অনেক কলেজের নামের সাথে বিশ্ববিদ্যালয় জুড়ে দেওয়া হয়। এবার সেই সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নামের সাথে যুক্ত করে দেওয়া বিশ্ববিদ্যালয় শব্দটি অর্থাৎ ’বিশ্ববিদ্যালয় কলেজ’ থাকলে আগামি ১৫ দিনের মধ্যে ’বিশ্ববিদ্যালয়’ প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
গত বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অধীনে থাকা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এই নির্দেশ দেওয়ার মাধ্যমে একটি একটি আদেশ জারি করে।

আদেশে অধিভুক্ত কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইনস্টিটিউটকে নাম দিয়ে ’বিশ্ববিদ্যালয় কলেজ’ যুক্ত করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, সংশ্লিষ্ট কলেজের নামের পাশাপাশি সাইনবোর্ড, ব্যানার, প্যাড, শিক্ষকদের ভিজিটিং কার্ডসহ বিভিন্ন প্রকাশনায় ’বিশ্ববিদ্যালয় কলেজ’ ব্যবহার করা হচ্ছে, যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি সংক্রান্ত রেগুলেশনের পরিপন্থি।

ঐ সকল শিক্ষা প্রতিষ্ঠানের সাইনবোর্ড, প্যাড এবং অন্যান্য সকল ধরনের প্রকাশনার বিষয়গুলো হতে ’বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দটি সরানোর মাধ্যমে সঠিক নাম ব্যবহারের বিষয়টি জাতীয় বিশ্ববিদ্যালয়কে জানাতে নির্দেশও দেয়া হয়েছে।

নির্ধারিত সময়ের মাঝে যাতে নির্দেশনা বাস্তবায়ন করা হয় সেজন্য বিভাগীয় শিক্ষা কর্মকর্তার প্রতি নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো যদি এই নির্দেশ না মানে তাহলে নিয়ম অনুযায়ী পদক্ষে’পে যাওয়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।