ক্রিকেট জগতের সেরা অলরাউন্ডারের খ্যাতি পাওয়া সাকিব আল হাসান শুধু মাঠেই ব্যাট বল নিয়ে ব্যস্ত সময় পার করেন না। এই বাংলাদেশের অগণিত জয়ের নায়ক খেলোয়াড়দের বাছাই করে থাকেন। এবার তিনি সর্বকালের সেরা আইপিএল একাদশে কারা থাকবেন সেটা নির্বাচন করেছেন। কলকাতা নাইট রাইডার্সের একজন খেলোয়াড় হয়ে খেলা সাকিব আল হাসানের এবার সেই একাদশে আছে বেশ বড় ধরনের চমক।
শনিবার ভারতীয় এক ক্রীড়া পত্রিকাকে দেওয়া সাক্ষাতকারে সাকিব এই একাদশ সাজান। আইপিএলে বিদেশি কোটায় চার জন খেলতে পারলেও সাকিব রেখেছেন তিনজনকে। টি-টোয়েন্টির জন্য ’ইউনিভার্স বস’ হিসেবে খ্যাত ক্রিস গেইলকে রাখা হয়নি একাদশে। শুধু গেইল কেন সাকিবের একাদশে নেই কোনো ক্যারিবীয় ক্রিকেটার। এবি ডি ভিলিয়ার্সকেও রাখা হয়নি একাদশে।

ওপেনিংয়ে সাকিব বেছে নিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের রোহিত শর্মা আর সানরাইজার্স হায়দারাবাদের ডেভিড ওয়ার্নারকে। তিন নম্বরে রেখেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরাট কোহলিকে। চার, পাঁচ আর ছয় নাম্বারে জায়গা পেয়েছেন যথাক্রমে সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি ও লোকেশ রাহুল। দলটির অধিনায়ক হিসেবে রাখা হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে।

একনজরে সাকিবের সেরা আইপিএল একাদশ:

রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, সুরেশ রায়না , মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক ও অধিনায়ক), লোকেশ রাহুল, বেন স্টোকস, রবীন্দ্র জাদেজা, লাসিথ মালিঙ্গা, জসপ্রিত বুমরাহ ও ভুবেনশ্বর কুমার।

সাকিব আল হাসান বাংলাদেশ ক্রিকেটের একজন গর্বিত খেলোয়াড়। তিনি অনেক খেলায় দূর্দান্ত পারফর্মেন্সের মাধ্যমে তার দক্ষতা দেখিয়েছেন। বাংলাদেশ দল যে সময় খেলে থাকে সেই সময় ক্রিকেটের দর্শকেরা তার খেলে দেখার জন্য অপেক্ষা করে থাকে। তার ব্যাটের চমক তার ভক্তদের রোমাঞ্চিত করে তোলে।