আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে শক্তিশালী ঘূর্ণিঝড়ের আশংকা, অতিক্রম করতে পারে বাংলাদেশের স্হলভাগ

আগামী সপ্তাহের শেষের দিকে বঙ্গোপসাগরে একটি শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। উপকূল অতিক্রম করবে কোথায় তা এখনই বলা যাচ্ছে না। তবে আবহাওয়া বিশেষজ্ঞরা বলেছেন, স্থলভাগ অন্ধ্রপ্রদেশ বা ভারত-বাংলাদেশ উপকূলের মধ্য দিয়ে যেতে পারে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, চলতি মাসের মাঝামাঝি সময়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) দেশ ছেড়ে যেতে পারে। এরপর সাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যা পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আমরা আগেই জানিয়েছি, অক্টোবরে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ তৈরি হতে পারে, যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে কবে তৈরি হবে, শক্তিশালী হবে কি হবে না, তা এখনই বলা যাচ্ছে না।কারণ, একটি সিস্টেম কয়েক ধাপ অতিক্রম করলেই তৈরি হয় ঘূর্ণিঝড়।

তিনি বলেন, এখনও বর্ষা আছে। আমরা বলেছি চলতি মাসের দ্বিতীয়ার্ধে মৌসুমী বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে। যখন বর্ষা থাকে, তখন কিছু মৌসুমি নিম্নচাপ তৈরি হয়, যা শেষ পর্যন্ত নিম্নচাপে পরিণত হতে পারে। তবে বর্ষা বিদায় নিয়ে নিম্নচাপ সৃষ্টি হলে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *